মানবসম্পদ বিভাগ (HRD-Human Resource Development) এর কাজ এর বিবরন সহ অফিসের করণীয়তা ডেফিনেশনসহ এবং হিসাব শাখার সাথে কিভাবে সামন্জস্য বজায় রাখে এইচআরডি শাখা।
মানবসম্পদ বিভাগ (HRD) অফিসের কাজের বিবরণ অনেকটা প্রতিষ্ঠানের উদ্দেশ্য এবং সংস্থার বাস্তবায়নে নির্ধারিত হয়। এই বিভাগ মানুষের সম্পদ, উদ্ভাবনী সংস্কৃতি, এবং প্রতিষ্ঠানের ক্যাপাবিলিটির সাথে যুক্তি করে কাজ করে। এটি নিম্নলিখিত কাজগুলির জন্য দায়িত্বশীল:
মানবসম্পদ বিভাগ (HRD) এর কাজের বিবরণ এবং অফিসের করণীয়তা নিম্নে উল্লেখ করা হলো:
HRD-Human Resource Development
মানবসম্পদ বিভাগের কাজের বিবরণ:
1. কর্মী নিয়োগ ও নির্বাচন: HRD বিভাগ নতুন কর্মী নিয়োগ ও নির্বাচনের প্রক্রিয়া পরিচালনা করে, যাতে প্রতিষ্ঠানের প্রয়োজনীয় দক্ষতা ও অভিজ্ঞতা সংগ্রহ করা যায়।
2.
কর্মী উন্নতি এবং প্রশিক্ষণ: কর্মীদের প্রশিক্ষণের পরিকল্পনা তৈরি করে এবং উন্নতি প্রোগ্রাম সংগ্রহ করে, যাতে তারা তাদের দক্ষতা এবং ক্যারিয়ার প্রস্তুতি করতে পারেন।
3.
কর্মী পরিচ্ছন্নতা ও সংবিধান: HRD বিভাগ কর্মীদের সম্পর্কে নীতি ও বিধিমালা পরিচালনা করে এবং প্রতিষ্ঠানের সংবিধান অনুসারে সম্পর্কে নির্ধারিত সীমানা মেয়াদে মেনে চলার জন্য নীতি তৈরি করে।
4.
কর্মী সম্পর্ক ও সম্প্রদায় বিতরণ: কর্মীদের মধ্যে সম্পর্ক ও সম্প্রদায় বিতরণ উন্নত করার জন্য প্রোগ্রাম অনুষ্ঠান করে।
5.
কর্মী সুস্থতা ও নিরাপত্তা: কর্মীদের সুস্থতা এবং নিরাপত্তা সংক্রান্ত নীতি ও পদক্ষেপ বাস্তবায়নে সহায়তা করে।
6.
কর্মী তথ্য সংরক্ষণ: কর্মীদের তথ্য নিয়ন্ত্রণ করা এবং তাদের ফাইল এবং ডেটা মেনে রাখা।
7.
কর্মী বেতন এবং ভাতা ব্যবস্থাপনা: কর্মীদের বেতন, ভাতা, ও অন্যান্য সুবিধাসমূহের ব্যবস্থা করা এবং বেতন পরিশোধের প্রক্রিয়া পরিচালনা করা।
8.
কর্মী অ্যাটেন্ডেন্স ও অনুপস্থিতি নিয়ন্ত্রণ: কর্মীদের অ্যাটেন্ডেন্স এবং অনুপস্থিতি নিয়ন্ত্রণ করা এবং সংশ্লিষ্ট পদক্ষেপ গ্রহণ করা।
9.
সংস্থার নীতি এবং নির্দেশিকা প্রস্তুতি: সংস্থার নীতি এবং নি
10.
প্রতিষ্ঠানের বিকাশ এবং পরিচালনা: HRD বিভাগ প্রতিষ্ঠানের বিকাশ এবং পরিচালনার জন্য মানুষের প্রশিক্ষণ, উন্নতি, এবং উত্তরাধিকারী লীডারশীপ উন্নতির পরামর্শ প্রদান করে।
11.
সংস্থার সম্প্রদায় এবং কর্মসংস্থান: HRD বিভাগ সংস্থার কর্মীদের জন্য উচ্চমানের এবং সংস্থার মানদন্ড অনুসারে একটি উত্তরসূত্র এবং সম্প্রদায়ের অন্তর্ভুক্তির জন্য কার্যকর নীতি প্রদান করে
12.
কর্মীর পরিচ্ছন্নতা: HRD বিভাগ কর্মীদের ক্যারিয়ার পরিকল্পনা, অনুসরণ এবং প্রগতির জন্য পরিকল্পনা তৈরি করে, সাথে সাথে উপযুক্ত প্রশিক্ষণ ও উন্নতির সুযোগ উপলব্ধ করে।
13.
সংস্থার রাজনৈতিক ও আইনি সুরক্ষা: HRD বিভাগ প্রতিষ্ঠানের রাজনৈতিক এবং আইনি সুরক্ষা নিশ্চিত করে এবং কর্মীদের সম্পর্কে আইনী দায়িত্বের প্রশিক্ষণ প্রদান করে।
14.
কর্মীর সম্পর্ক: HRD বিভাগ কর্মীদের মধ্যে সম্পর্ক বিতরণ এবং সংঘটন সমর্থনের মাধ্যমে প্রতিষ্ঠানের সাম্প্রদায়িকতা এবং সংস্থার অধ্যায়ন বাড়াতে ব্যর্থ হয়।
15.
কর্মী সুস্থতা ও সুরক্ষা: HRD বিভাগ কর্মীদের সুস্থতা এবং নিরাপত্তা সংক্রান্ত নীতি ও পদক্ষেপ বাস্তবায়নে সহায়তা করে।

0 Comments
Thanks for your Comment-Land Networking BD